More

Social Media

Light
Dark

ভারতীয় ক্রিকেট থেকে দূরে সরে যাচ্ছেন ঈশান কিষাণ!

ভারতীয় ক্রিকেট থেকে রীতিমত কক্ষচ্যুত ঈশান কিষাণ। সবশেষ গত বছরের নভেম্বরে ভারতের জার্সি গায়ে মাঠে নেমেছিলেন এ ক্রিকেটার। এরপর প্রায় ৩ মাস পেরিয়ে গেলেও এখন পর্যন্ত তাঁকে বাইশ গজের ক্রিকেটে দেখা যায়নি। জানা গিয়েছিল, মানসিক অবসাদেই ক্রিকেট থেকে দূরে রয়েছেন কিষাণ। তরুণ এ উইকেটরক্ষক ব্যাটারের দলে ফেরার জন্য শর্তও জুড়ে দিয়েছিলেন কোচ রাহুল দ্রাবিড়।

তিনি জানিয়েছিলেন, ঘরোয়া ক্রিকেটে পারফর্ম করেই ঈশানকে দলে ফিরতে হবে। তবে মাস খানেক না গড়াতেই নিজের সেই কড়া শর্তের কথা অস্বীকার করেছেন দ্রাবিড়। এক গণমাধ্যমে এ ইস্যুতে তিনি বলেন, ‘সবার জন্যই ফেরার রাস্তা খোলা আছে। আমি কখনোই বলিনি, তাঁকে ঘরোয়া ক্রিকেট খেলে ফিরতে হবে। আমি বলেছি, সে যখন প্রস্তুত হবে, তখনই নেওয়া হবে। আর প্রস্তুত হওয়ার জন্য তো কিছু ম্যাচ খেলতে হবে। সবটাই এখন তাঁর উপরে। আমরা কখনও ওর উপর জোর খাটাই নি। এমনকি তাঁর সাথে আমরা নিয়মিতই যোগাযোগ রাখছি।’

ads

এ দিকে জানা গেছে, ২৫ বছর বয়সী এ উইকেটরক্ষক ব্যাটার এরই মধ্যে জাতীয় দলের ফেরার জন্য অনুশীলন শুরু করে দিয়েছেন। বারোদায় তাঁর ট্রেনিং সেশনে সঙ্গী হার্দিক পান্ডিয়া ও ক্রুনাল পান্ডিয়া। ইনজুরির কারণে দীর্ঘ সময় মাঠের বাইরে থাকা হার্দিক পান্ডিয়াও এখন পুনর্বাসন প্রক্রিয়ার মাঝে আছেন। ধারণা করা হচ্ছে, আইপিএল দিয়েই মাঠে ফিরতে পারেন তিনি।

তবে ট্রেনিং করলেও ঈশান কিষাণ এখন পর্যন্ত কোনো ম্যাচে অংশ নেননি। আগেও জানা গিয়েছিল, টেস্ট দলের ফেরার প্রস্তুতি হিসেবে তিনি রঞ্জি ট্রফিতে খেলবেন। কিন্তু আগামী ৯ ফেব্রুয়ারির হরিয়ানার বিপক্ষে নিজ রাজ্যদলের যে ম্যাচ হতে যাচ্ছে, সেই ম্যাচে তিনি খেলছেন না। তবে এই ম্যাচ দিয়েই খুব সম্ভবত ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজে ফেরার একটি সুযোগ পেতেন কিষাণ। কারণ দলে নেই ঋষাভ পান্ত। উইকেটরক্ষক হিসবে খেলছেন না লোকেশ রাহুলও।

এমতাবস্থায় উইকেটের পিছনের দায়িত্বে রয়েছেন শ্রীকর ভরত। যিনি এখন পর্যন্ত ব্যাট হাতে জ্বলে উঠতে পারেননি। এই বিবেচনায় ঈশান কিষাণ সুযোগ পেতেই পারতেন। কিন্তু চলতি বছরে এখন পর্যন্ত মাঠেই নামেননি এ ক্রিকেটার। তাই ভারতের জার্সি গায়ে ফিরতেও পারছেন না তিনি। কবে নাগাদ পারবেন, সেই সম্ভাব্যতাও এখন নির্ভর করছে তাঁরই উপরে।

লেখক পরিচিতি

বাইশ গজ ব্যাসার্ধ নিয়ে একটি বৃত্ত অঙ্কন করার চেষ্টা করি...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link