More

Social Media

Light
Dark

৮৭ বছর পর

১৯৩৪-৩৫ সালে রঞ্জি ট্রফির যাত্রা শুরু হওয়ার পর প্রতি বছরই অনুষ্ঠিত হয়েছে। তবে করোনা প্রকোপের কারণে বেশীর ভাগ রাজ্যের ক্রিকেট সংস্থা গুলো এবার রঞ্জি ট্রফি খেলতে আগ্রহী নয়। তাই দীর্ঘ ৮৭ বছর পর এবার রঞ্জি ট্রফি স্থগিত করতে বাধ্য হয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)।

বিসিসিআইয়ের সচিব জয় শাহ রাজ্যের ক্রিকেট সংস্থা গুলোকে চিঠি দিয়ে এই খবর নিশ্চিত করেছেন। তবে রঞ্জি ট্রফি আয়োজন না করলেও জয় শাহ জানিয়েছেন ছেলেদের জাতীয় অনূর্ধ্ব-১৯ টুর্নামেন্ট ভিনু মানকড় ট্রফি ও মেয়েদের ৫০ ওভারের জাতীয় টুর্নামেন্ট আয়োজন করবে বিসিসিআই।

জয় শাহ তাঁর চিঠিতে লিখেছেন, ‘আমাদের পক্ষে মেয়েদের ক্রিকেট মাঠে ফেরানো অনেক গুরুত্বপূর্ণ ছিলো। আনন্দের সঙ্গে জানাচ্ছি যে সিনিয়র মেয়েদের ওয়ানডে টুর্নামেন্ট বিজয় হাজারে ট্রফি এবং তারপর ভিনু মানকড় ট্রফি আয়োজন করা হবে।’

ads

বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলী ও সচিব জয় শাহ রঞ্জি ট্রফি আয়োজন করতে আগ্রহী ছিলেন। কিন্তু দীর্ঘ দিন ক্রিকেটারদের জৈব সুরক্ষা বায়ো বাবলে ধরে রাখাটা সম্ভব বলে মনে হয়নি বোর্ডের। তাই আগ্রহ থাকলেও বাতিল করেছে বোর্ড।

ভারতের ঘরোয়া ক্রিকেটে রঞ্জি ট্রফিতেই সর্বোচ্চ পারিশ্রমিক দেওয়া হয় ক্রিকেটারদের।  ম্যাচ প্রতি প্রায় দেড় লাখ রুপি পেয়ে থাকেন ক্রিকেটাররা। তবে বিসিসিআইয়েরে বার্ষিক সাধারণ সভায় সিদ্ধান্ত নেওয়া হয়েছে ক্রিকেটারদের আর্থিক ক্ষতিপূরণ দেওয়া হবে।

বিসিসিআই এর আগে রাজ্যের ক্রিকেট সংস্থা গুলোকে দেশীয় ক্রিকেট সূচি অনুযায়ী পরামর্শ দেওয়ার কথা বলেছিলো। এবং পরামর্শ অনুযায়ী এটি কমানো হয়েছে। আইপিএলের সর্বশেষ আসর আরব আমিরাতে বসেছিলো। মেয়েদের আইপিএল খ্যাত টি-টোয়েন্টি চ্যালেঞ্জ কাপও আরব আমিরাতেই অনুষ্ঠিত হয়েছে।

তবে টি-টোয়েন্টি টুর্নামেন্ট  সৈয়দ মুশতাক আলী ট্রফি চলতি মাসের শুরুতে ভারতেই অনুষ্ঠিত হয়েছে। আসন্ন ভারত ইংল্যান্ড টেস্ট সিরিজও ভারতেই শুরু হবে। এরপরই শুরু হবে চলতি বছরের আইপিএল। এবারের আইপিএল ভারতে আয়োজন করতে আশাবাদী হলেও বিকল্প হিসাবে আরব আমিরাতকে ঠিক করে রাখা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link