More

Social Media

Light
Dark

বঞ্চনার এক উত্তাল সাগর

 সাদা বলের ক্রিকেটে গেল বছরও ভারতীয় একাদশে ছিলেন নিয়মিত মুখ। তবে ঘরের মাঠে বিশ্বকাপ দলে শেষ পর্যন্ত আর জায়গা হয়নি৷ এরপর থেকে ব্রাত্যই থেকে গিয়েছেন যুজবেন্দ্র চাহাল। তবে এ লেগির উপর যে একরকম অবিচার করা হচ্ছে, সেটিই জানিয়েছেন ভারতের সাবেক স্পিনার হরভজন সিং। তাঁর মতে, এই ভারতের সেরা স্পিনার চাহালই। 

এ নিয়ে ভারতের এক সংবাদমাধ্যমে হরভজন বলেন, ‘আমি সবার চেয়ে চাহালকেই এগিয়ে রাখব। তবে তাঁকে বাদ দিয়ে দেওয়া হচ্ছে। কেন তাঁকে দলে রাখা হচ্ছে, জানিনা। আমার মনে হয় সেও জানেনা। তবে এখনও আমি মনে করি, ভারতে সেই-ই নাম্বার ওয়ান লেগি। তাঁর মতো সাহসী স্পিনার আমি খুব একটা দেখিনি। অন দ্য ফিল্ডে সে দারুণ বুদ্ধিমত্তায় বল করতে পারে।’

তিনি আরো যুক্ত করে বলেন, ‘আমার দৃষ্টিতে ভারত একাদশে স্পিনার হিসেবে তাঁরই স্থান পাওয়া উচিৎ। দ্বিতীয় স্পিনার হিসেবে থাকতে পারে রবীন্দ্র জাদেজা। অফস্পিনার হিসেবে ওয়াসিংটন সুন্দরও ভালো অপশন। এখন নির্বাচকরা কী ভাববে, সেটা ভিন্ন বিষয়’।

ads

এরপর ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের পিচ নিয়ে সাবেক এ ক্রিকেটার বলেন, ‘ওখানকার কন্ডিশন ভারতের মতোই স্পিনসহায়ক। ওয়েস্ট ইন্ডিজে স্পিনাররাই বেশি সুবিধা পাবে। এ জন্য আমাদের স্কোয়াডে ন্যূনতম ৩ জন স্পিনার রাখা উচিৎ’।

১৪ মাস বাদে ভারতের হয়ে টি-টোয়েন্টি ক্রিকেটে ফিরেছেন বিরাট ও রোহিত। আর তাদের দুজনকে জায়গা দিতে ব্যাটিং অর্ডারে বড় পরিবর্তন করতে হচ্ছে ভারতকে। তবে হরভজন সিং মনে করেন, এ দুই ক্রিকেটারেই একাদশে থাকা উচিৎ। 

এ নিয়ে তিনি বলেন, ‘আমি একটু আলাদা ভাবে দেখছি বিষয়টাকে। আমি সব সময় বড় টুর্নামেন্টে অভিজ্ঞদের দেখতে চাই। আমি জানি, কম্বিনেশনে সমস্যা হবে। তবে তাঁরা শেষ বিশ্বকাপেও দারুণ পারফর্ম করেছে। আশা করছি, তাদের অভিজ্ঞতার সুফল এ বিশ্বকাপেও পাওয়া যাবে।’

 

লেখক পরিচিতি

বাইশ গজ ব্যাসার্ধ নিয়ে একটি বৃত্ত অঙ্কন করার চেষ্টা করি...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link