More

Social Media

Light
Dark

ভারতের কাছে হেরে যুব বিশ্বকাপ শুরু বাংলাদেশের

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে শুরুতেই ধাক্কা খেলো জুনিয়র টাইগাররা। সর্বশেষ যুব এশিয়া কাপের সেমি ফাইনালে ভারত অনূর্ধ্ব-১৯ দলকে হারিয়ে ফাইনাল খেলেছিল বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। তবে এবার আর সেই ঘটনার পুনরাবৃত্তি ঘটেনি। বর্তমান চ্যাম্পিয়ন ভারতের কাছে ৮৪ রানের বড় ব্যবধানে হেরে গিয়েছে মাহফুজুর রহমান রাব্বির দল।

ব্লুমফন্টেইনে এ দিনে টস হেরে আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেট হারিয়ে ২৫১ রান সংগ্রহ করে ভারত। দলের হয়ে সর্বোচ্চ ৭৬ রান করেছেন আদার্শ সিং। বাংলাদেশের হয়ে ৮ ওভারে ৪৩ রান দিয়ে ৫ উইকেট শিকার করেন মারুফ মৃধা। তবে মারুফ মৃধার ফাইফারের দিনে ৪৫ ওভার ৫ বলে মাত্র ১৬৭ রানেই অলআউট হয় বাংলাদেশ।

ads

তবে টস হেরে ব্যাট করতে নেমে শুরুতে বেশ চাপেই ছিল ভারত। পেসার মারুফ মৃধার তোপে ৩১ রানে ২ উইকেট হারিয়ে বসেছিল তারা। সেখান থেকে আদর্শ আর উদয়ের ১১৬ রানের বড় জুটিতে ঘুরে দাঁড়ায় ভারত। ৭৬ রান করে ফিরে যান আদর্শ সিং। তবে ততক্ষণে লড়াকু পুঁজি ভিত্তি পেয়ে যায় ভারত। শচিন দাসের শেষদিকে ২০ বলে অপরাজিত ২৬ রানে শেষ পর্যন্ত ২৫১ রানের সংগ্রহ পায় তাঁরা।

জবাবে ৫০ রানের মধ্যে ৪ উইকেট হারিয়ে ম্যাচ থেকে ছিটকে পড়ে যুবা টাইগাররা। পঞ্চম উইকেটে আরিফুল ইসলাম আর মোহাম্মদ শিহাব জেমসের ৭৭ রানের জুটিতে যদিও লড়াইয়ে ফিরেছিল বাংলাদেশ। কিন্তু আরিফুল ৪১ করে ফেরার পর অধিনায়ক মাহফুজুর রহমান রাব্বিও দ্রুত ফিরে যান। শিহাব জেমস পঞ্চাশ পেরিয়েছিলেন বটে। তবে তা শুধু হারের ব্যবধানই কমিয়েছে। লক্ষ্য থেকে ৮৫ রান দূরে থেকে মাত্র ১৬৭ রানেই অলআউট হয়ে যায় বাংলাদেশ।

অবশ্য এ ম্যাচ হারলেও বাংলাদেশের শেষ আটের সম্ভাবনা থেমে যায়নি। এই গ্রপে ভারত ছাড়া বাকি দুই দল যুক্তরাষ্ট্র ও আয়ারল্যান্ড। পরের দুই ম্যাচে জয় নিশ্চিত করতে পারলেই কোয়ার্টার ফাইনালে পৌঁছে যাবে বাংলাদেশ। সে ক্ষেত্রে তাদের পরের ম্যাচে আইরিশদের বিপক্ষে জিততেই হবে। আগামী ২২ জানুয়ারি তাদের বিপক্ষে মাঠে নামবে মাহফুজুর রহমানের দল।

লেখক পরিচিতি

বাইশ গজ ব্যাসার্ধ নিয়ে একটি বৃত্ত অঙ্কন করার চেষ্টা করি...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link