More

Social Media

Light
Dark

শূন্যের রেকর্ডে শচীনকে টপকালেন কোহলি!

সেঞ্চুরির রেকর্ডে শীর্ষ নামটা তাঁরা। আবার স্বীকৃত ব্যাটার হিসেবে ভারতের হয়ে সর্বোচ্চ শূন্যের রেকর্ডের শিখরেও রয়েছেন তিনি। তবে এবার সেই বিব্রতকর রেকর্ড থেকে তাঁকে মুক্তি দিলেন তাঁরই উত্তরসূরি বিরাট কোহলি। শচীনকে টপকে ভারতের ক্রিকেট ইতিহাসে স্বীকৃত ব্যাটার হিসেবে সর্বোচ্চ ডাকের রেকর্ড এখন তাঁর।

ব্যাঙ্গালুরুতে বুধবার আফগানিস্তানের বিপক্ষে সিরিজের তৃতীয় ও শেষ টি-টোয়েন্টি ম্যাচে শূন্য রানে ফিরেছেন বিরাট কোহলি। ফরিদ আহমেদের শর্ট ডেলিভারি পুল করতে গিয়ে মিড-অফে থাকা ইব্রাহিম জাদরানের হাতে ধরা দেন তিনি। আর এতেই অনাকাঙ্খিত এক রেকর্ডে নাম লিখিয়েছেন ভারতীয় এ তারকা ব্যাটার।

এ নিয় আন্তর্জাতিক ক্রিকেটে এ নিয়ে ৩৫ বার রানের খাতা খোলার আগেই সাজঘরে ফিরে যেতে হয় তাঁকে। ভারতের বিশেষজ্ঞ ব্যাটারদের মধ্যে যা সর্বোচ্চ। অবশ্য এর আগেও এ রেকর্ডটি ছিল তাঁরই। তবে তাঁর সঙ্গী ছিলেন ব্যাটিং কিংদন্তি শচীন টেন্ডুলকার।

ads

ভারতের ব্যাটিং অর্ডারে ১ থেকে ৭ নম্বর পজিশনের ব্যাটারদের মধ্যে সবচেয়ে বেশি ৩৪ বার ‘ডাক’ মারার রেকর্ড ছিল এ দুই জনের। তবে আফগানিস্তানের বিপক্ষে শূন্য রানে ফেরায় শচীনকে টপকে রেকর্ডটি এককভাবে নিজের করে নিলেন কোহলি।

বিরাট কোহলির ৩৫ ডাকের মধ্যে সবচেয়ে বেশি ওয়ানডেতে ১৬ বার তিনি এই তেতো স্বাদ পেয়েছেন। এরপর টেস্টে ১৪ বার আর টি-টোয়েন্টিতে ৫ বার শূন্য রানে ফিরেছেন এ ব্যাটার।

অবশ্য সব মিলিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে শূন্য রানে ফেরার তালিকায় ভারতীয়দের মধ্যে সবার ওপরে জহির খান। ক্যারিয়ারে মোট ৪৩ বার শূন্য রানে ফিরেছেন সাবেক এ পেসার। ৪০ বার শূন্য রানে আউট হয়ে দ্বিতীয় স্থানে রয়েছে আরেক পেসার ইশান্ত শর্মা।

বর্তমান সময়ে খেলছেন এমন ভারতীয় ব্যাটারদের মধ্যে বিরাট কোহলির পর দ্বিতীয় সর্বোচ্চ ৩৩ বার শূন্য রানে ফিরেছেন রোহিত শর্মা। এ ছাড়া ভারতীয় ব্যাটারদের মধ্যে বীরেন্দ্র শেবাগ ৩১ বার, যুবরাজ সিং ২৬ বার, সুরেশ রায়না ২৫ বার শূন্য রানে আউট হয়েছেন।

আন্তর্জাতিক ক্রিকেট ইতিহাসে সবচেয়ে বেশি ৫৯ বার শূন্য রানে আউট হয়েছেন শ্রীলঙ্কার গ্রেট স্পিনার মুত্তিয়া মুরালিধরন। ওয়েস্ট ইন্ডিজের কোর্টনি ওয়ালশের এই অভিজ্ঞতা হয়েছে ৫৪ বার। আর স্বীকৃত ব্যাটার হিসেবে সর্বোচ্চ ৫৩ বার ডাকের তিক্ত স্বাদ পেয়েছেন সনাথ জয়াসুরিয়া।

লেখক পরিচিতি

বাইশ গজ ব্যাসার্ধ নিয়ে একটি বৃত্ত অঙ্কন করার চেষ্টা করি...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link