More

Social Media

Light
Dark

গিল, আইয়ার, জয়সওয়াল – ভারতের তিন সমস্যা

দক্ষিণ আফ্রিকার মাটিতে বিদেশি ব্যাটারদের মধ্যে সর্বোচ্চ টেস্ট সেঞ্চুরির মালিক শচীন টেন্ডুলকার, মাত্র পাঁচবার শতক হাঁকিয়েই শীর্ষে উঠে এসেছেন তিনি। প্রোটিয়াদের দেশে ‘দ্য ওয়াল’ খ্যাত রাহুল দ্রাবিড়ের ব্যাটিং গড় ত্রিশেরও কম, ইনজামাম উল হকের ত্রিশের একটু বেশি। এখানকার উইকেটে ব্যাটারদের জীবন কতটা দুর্বিষহ সেটা এইসব পরিসংখ্যানই বুঝিয়ে দেয় অনেকখানি।

এবার একেবারে সামনে থেকে সেটির সাক্ষী হলেন ভারতীয় তরুণেরা। শ্রেয়াস আইয়ার, শুভমান গিল আর যশস্বী জসওয়াল – এই তিনজনকে ভাবা হয় দলটির ভবিষ্যৎ কান্ডারি। অথচ সেঞ্চুরিয়নে তাঁদের ব্যাটিংয়ে ফুটে উঠেছে অসহায়ত্বের ছাপ।

দুই ইনিংস মিলিয়ে তাঁদের মোট রান ৮৭! অন্যদিকে বোলিং অলরাউন্ডার মার্কো ইয়ানসেন এক ইনিংসেই করেছেন ৮৪ রান, সেটাও অপরাজিত থেকে। এছাড়া এই ত্রয়ী পিচে থাকতে পেরেছেন কেবল ১৫৭ বল; বলের হিসেবে এক সেশনের সমান বলা যায়।

ads

এমন ব্যর্থতার অজুহাত হিসেবে অনভিজ্ঞতার কথা বলা যায়। কিন্তু আউটের ধরণ দেখলে বিরক্তই হবেন দর্শকেরা। প্রথম ইনিংসে তখন জসওয়াল মাত্র সেট হয়েছিলেন, সেসময় হুট করেই লফটেড ড্রাইভ করে বসেন তিনি। আর তাতেই পতন ঘটে তাঁর। পরের ইনিংসে তো লাফিয়ে ওঠা বলটা ছাড়বেন নাকি খেলবেন সেই সিদ্ধান্ত দ্রুত নিতে পারেননি এই ওপেনার।

বিরাট কোহলির উত্তরসূরী বলা হয় যেই গিলকে তিনি রীতিমতো হতাশ করেছেন। কোমর উচ্চতার বল যখন পাশ দিয়ে বেরিয়ে যাচ্ছিলো তখন অহেতুক আক্রমণ করতে গিয়ে ডাউন দ্য লেগে কিপারের গ্লাভসবন্দী হয়েছিলেন তিনি। আর দ্বিতীয় ইনিংসে ইয়ানসেনের ছোঁড়া ফুল লেন্থের ডেলিভারি ড্রাইভ করতে গিয়ে বোল্ড হন তিনি; এমন একটা আউট নিঃসন্দেহে তাঁর ব্যাটিং টেকনিক নিয়েই সন্দেহ জাগ্রত করেছে।

অন্যদিকে শ্রেয়াস আটকা পড়েছেন বাউন্স ভীতির জালে। না, তাঁকে বাউন্সারে আউট করেননি প্রোটিয়া পেসাররা। বরং বাউন্সার ব্যবহার করে বাধ্য করেছেন ব্যাকফুটে খেলতে, পরবর্তীতে ফুল লেন্থের ডেলিভারিতে বোল্ড করেছেন দুই ইনিংসেই।

সুনীল গাভাস্কার থেকে শুরু করে হালের কোহলি – ভারতের ব্যাটিং লাইনআপে সবসময়ই ছিলেন এমন একজন যে সব উইকেটে সব পরিস্থিতিতেই রান করতে জানতেন। কিন্তু সমসাময়িক ব্যাটাররা যেভাবে ইংল্যান্ড, আফ্রিকার উইকেটে সহজেই পরাস্ত হচ্ছেন তাতে দুশ্চিন্তায় ভাঁজ পড়েছে টিম ম্যানেজমেন্টের কপালে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link