More

Social Media

Light
Dark

পাকিস্তানি পেসারদের গতি কমে গেছে!

পেসারদের স্বর্গরাজ্য বলা হয় পাকিস্তানকে। অথচ সেই পাকিস্তানের পেসাররাই এবার অজি দূর্গে এসে নিজেদের হারিয়ে খুঁজছে। শাহীন আফ্রিদি, খুররম শাহজাদ, আমির জামাল এবং ফাহিম আশরাফ— পার্থ টেস্টে পাকিস্তানের এই চার পেসারকে নিজেদের চেনা ছন্দে একেবারেই দেখা যায়নি। 

তবে পেসারদের উইকেটখরা নয়, চিন্তা বাড়িয়েছে পাকিস্তানি পেসার হয়েও গতি কমে যাওয়ার ব্যাপারটি। অস্ট্রেলিয়ার পেস–বান্ধব উইকেটে পাকিস্তানি পেসারদের জোরে বল করতে না পারার এই ঘটনায় উদ্বেগ জানিয়েছেন ওয়াকার ইউনিস। পাকিস্তানের সাবেক এ গতি তারকার মতে, সাম্প্রতিক সময়ে পাকিস্তানের ঘরোয়া ক্রিকেটেও জোরে বল করা পেসার কমে গেছে।

এ নিয়ে ইএসপিএনের এক আলোচনা অনুষ্ঠানে তিনি বলেন, ‘একটি বিষয় আমাকে চিন্তিত করে তুলেছে। যখনই আমরা অস্ট্রেলিয়ায় খেলতে আসি, ফাস্ট বোলিং রোমাঞ্চকর একটা ব্যাপার হয়ে দাঁড়ায়। কিন্তু এবার সেটা দেখাই যাচ্ছে না। আমি মিডিয়াম পেসার দেখছি, স্লো-মিডিয়াম পেসার দেখছি, অলরাউন্ডার দেখছি। কিন্তু সত্যিকারের গতি দেখছি না। মানুষ পাকিস্তানের খেলা দেখতে এসে ঘণ্টায় ১৫০ কিলোমিটার গতি ওঠা বোলিং দেখতে পারছে না। এটা স্রেফ অবিশ্বাস্য।’

ads

ঘরোয়া ক্রিকেটেও পাকিস্তানের পেসারদের যে গতি কমছে তা জানিয়ে তিনি আরো বলেন,’আমি আরেকটি বিষয় নিয়ে বেশ চিন্তিত এখন ঘরোয়া ক্রিকেটেও খুব একটা জোরে বল করা পেসার দেখি না। আগে আমাদের অনেক বিকল্প ছিল। কিন্তু দুঃখজনকভাবে এখন সেটা দেখা যাচ্ছে না’।

এক পর্যায়ে সাম্প্রতিক সময়ে টেস্টে শাহীনের কার্যকারিতা কমে যাওয়া নিয়ে ওয়াকার বলেন, ‘আমি জানি না ওর সমস্যাটা কোথায় হচ্ছে। ও যদি ফিট না থাকে, তাহলে বিশ্রাম নিয়ে খেলুক। যেভাবে ও খেলে যাচ্ছে, সেভাবে চালিয়ে গেলে ও একসময় মিডিয়াম পেসার হয়ে যাবে। শাহিন ১৪৫ থেকে ১৫০ কিলোমিটার গতিতে বল করত, সুইংও করত। এখন দেখছি কিছুটা সুইং করাচ্ছে, কিন্তু গতি কমে গেছে। যে কারণে সে উইকেটও পাচ্ছে না।’

লেখক পরিচিতি

বাইশ গজ ব্যাসার্ধ নিয়ে একটি বৃত্ত অঙ্কন করার চেষ্টা করি...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link