More

Social Media

Light
Dark

আইপিএল বাগানের বিস্ময়কর ফুল

প্রথমবারের মত ভারতের বাইরে অনুষ্ঠিত হয়েছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) নিলাম। আর এবারের নিলামে সর্বোচ্চ পারিশ্রমিকের রেকর্ড ভেঙেছে একাধিকবার; ওয়ানডে বিশ্বকাপে ভাল পারফরম করা ক্রিকেটারদের জন্যও কাড়ি কাড়ি অর্থ খরচ করেছে দলগুলো। একই সাথে উদীয়মান তরুণ, যারা এখনো আইপিএলে খেলেননি তাঁরাও অপ্রত্যাশিত দাম পেয়েছেন।

  • সামির রিজভি (চেন্নাই) 

আগেই ধারণা পাওয়া গিয়েছিল সামির রিজভিকে নিয়ে একাধিক ফ্রাঞ্চাইজির মধ্যে দর কষাকষি হবে; তবে সেটা এত তীব্র হবে তা বোধহয় কল্পনা করা যায়নি। বিশ লক্ষ রুপি ভিত্তিমূল্যের এই ব্যাটারকে দলে নিতে চেন্নাইকে খরচ করতে হয়েছে ৮.৪ কোটি।

ads

এই বছরের ইউপি টি-টোয়েন্টি লিগে অসাধারণ পারফরম্যান্স করে নজর কেড়েছিলেন তিনি, সর্বোচ্চ রান সংগ্রাহক হয়েছিলেন, হাঁকিয়েছিকেন দ্রুততম সেঞ্চুরিও। সবমিলিয়ে ১১ টি-টোয়েন্টিতে প্রায় ৫০ ছুঁই ছুঁই গড় আর ১৩৫ স্ট্রাইক রেটে ২৯৫ রান এসেছিল তাঁর ব্যাট থেকে।

  • কুমার কুশাগ্রা (দিল্লী)

৭.২০ কোটি রুপিতে কুমার কুশাগ্রাকে নিজেদের করে নিয়েছে দিল্লী ক্যাপিটালস। বিশাল অঙ্কের অর্থ খরচ করার যৌক্তিক কারণও আছে বটে, ঘরোয়া অঙ্গনে নিজের পাওয়ার হিটিং সামর্থ্য দেখিয়ে ইতোমধ্যে মুগ্ধ করেছেন এই তরুণ, উইকেটের পিছনেও বেশ সম্ভাবনাময় তিনি।

সাম্প্রতিক ফর্ম তেমন ভাল না থাকায় খুব বেশি দাম হয়তো আশা করেননি কুমার নিজেই; তবে ফ্রাঞ্চাইজি ঠিকই বুঝেছে তাঁর প্রতিভা আর সেজন্যই তাঁকে নিয়ে এত কাড়াকাড়ি।

  • শুভাম দুবে (রাজস্থান)

২৯ বছর বয়স, ভাগ্যের দ্বার না খুললে আর কয়েক বছরেই হয়তো শুভাম দুবে বাধ্য হতেন ক্রিকেটকে বিদায় বলতে। কিন্তু ভাগ্যদেবী শেষমেশ তাঁর পরিশ্রমের প্রতিদান দিয়েছেন, বিধ্বংসী এই ব্যাটারকে ৫.৮ কোটি রুপির বিনিময়ে কিনেছে রাজস্থান।

বেঙ্গল টিমের বিপক্ষে ২০ বলে ৫৮ রানের একটা ক্যামিও খেলে সাড়া ফেলে দিয়েছিলেন দুবে। তবে সৈয়দ মুশতাক আলীর ট্রফির সর্বশেষ আসরে ১৮৮ স্ট্রাইক রেটে ব্যাটিং করেই মূলত লাইমলাইটে এসেছিলেন তিনি।

  • রবিন মিঞ্জ (গুজরাট)

উপজাতিদের মাঝে কেউ কখনোই আইপিএল খেলতে পারেনি, দল পাওয়াটাই তাই বিশাল অর্জন হতো রবিন মিঞ্জের জন্য। তবে শুধু দল পেয়েই ক্ষান্ত হননি তিনি, সেই সাথে পেয়েছেন ভিত্তিমূল্যের ১৮ গুণ পারিশ্রমিক। বিস্ময়কর ব্যাপার হলো, এখনো পেশাদার ক্রিকেটে অভিষেকই হয়নি এই বাঁ-হাতি ব্যাটারের।

চলতি বছর উড়িষ্যাতে ফ্রেন্ডলি টি-টোয়েন্টি টুর্নামেন্টে ৭৩ রানের ঝড়ো ইনিংস খেলেছিলেন তিনি। এরপর থেকেই আইপিএলের ফ্রাঞ্চাইজিগুলো মনোযোগ ছিল তাঁর দিকে, যার প্রতিফলন দেখা গিয়েছে নিলামের মঞ্চে।

এছাড়া একই রাজ্যের পেসার সুশান্ত মিশ্রাকেও নিজেদের শিবিরে ভিড়িয়েছে গুজরাট টাইটান্স, ২.২ কোটি রুপিতে এই তরুণকে পেয়েছে দলটি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link