More

Social Media

Light
Dark

রবি বিষ্ণয় কি চাহালের যোগ্য উত্তরসূরী হয়ে উঠছেন?

আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে ভারতের হয়ে সর্বোচ্চ উইকেট শিকারের রেকর্ডটা যুজবেন্দ্র চাহালের। তবে ঘরের মাঠে বিশ্বকাপ দলে সুযোগ না পাওয়ার পর থেকে এক রকম দলের বাইরেই রয়েছেন এ লেগ স্পিনার। আসন্ন দক্ষিণ আফ্রিকা সিরিজের দলেও তাঁর ঠাই হয়নি। সব মিলিয়ে ভারতের হয়ে চাহালের অধ্যায় এখন শেষের পথেই হাঁটছে।

চাহালের জায়গায় ভারতের টি-টোয়েন্টি দলে নিয়মিত মুখ হয়ে উঠছেন রবি বিষ্ণয়। অস্ট্রেলিয়ার বিপক্ষে সর্বশেষ সিরিজে ৫ ম্যাচে ৯ উইকেট নিয়ে তাঁর হাতেই উঠেছে সিরিজসেরার পুরস্কার। প্রশ্ন হচ্ছে, তবে কি ৩৩ বছর বয়সী চাহালের যোগ্য উত্তরসূরী হয়ে উঠছেন ২৩ বছর বয়সী রবি বিষ্ণয়?

চলতি বছরে প্রায় ৯ ইকোনমিতে ৯ ম্যাচে ৯ উইকেট পেয়েছেন চাহাল। দল থেকে বাদ পড়ার পিছনে অফফর্মও যে মূল কারণ, সেটি বলাই বাহুল্য। এ বছরে এখন পর্যন্ত ১১ ম্যাচে ১৮ উইকেট নিয়েছেন রবি বিষ্ণয়। এ সময়ে তাঁর বোলিং ইকোনমি ছিল ৭ এর কিছুটা বেশি, ৭.২০। তরুণ এ লেগি যে ক্রমেই পরিণত হয়ে উঠছেন, তা এই পরিসংখ্যানেই পরিলক্ষিত হয়।

ads

যদিও সদ্য শেষ হওয়া অস্ট্রেলিয়া সিরিজের প্রথম ম্যাচে বল হাতে বেশ বিবর্ণই ছিলেন বিষ্ণয়। ৪ ওভারে হজম করেছিলেন ৫৪ রান। তবে এরপরেই দুর্দান্ত ভাবে সিরিজে ফিরে আসেন এ স্পিনার। পুরো সিরিজে ২০ ওভার বোলিংয়ের মধ্যে ৭ ওভারই তিনি করেছেন পাওয়ার প্লে-তে। আর তাতে ৬.৪৫ ইকোনমিতে ৫ অজি ব্যাটারকে ফিরিয়েছেন এ বোলার। একই সাথে, পাওয়ার প্লে-তে বোলিং করলেও ২০ টা ডট বল দিয়েছেন তিনি।

রবি বিষ্ণয়ের লেগ স্পিনে তেমন টার্ন তিনি আদায় করতে নিতে পারেন না। তবে তিনি এক টানা অফস্ট্যাম্প বরাবর বল করে যান। ব্যাটিং সহায়ক উইকেটেও তিনি বল স্কিড করাতে পারেন। আর এ কারণেই তিনি প্রতিপক্ষে ব্যাটারকে চাপে ফেলতে পারেন সহজেই।

বিষ্ণয়ের বোলিং নিয়ে স্পিন কিংবদন্তি মুত্তিয়া মুরালিধরন এক বার বলেই ছিলেন, ‘ও ভিন্ন এক স্পিনার। সে কুইক ডেলিভারি যেমন দিতে পারে, আবার স্লাইডারও দিতে পারে। স্পিন সহায়ক উইকেটে তাঁর বল খেলা ব্যাটারদের জন্য বেশ কঠিন হবে।’

 সামনেই ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ। যুক্তরাষ্ট্র আর ওয়েস্ট ইন্ডিজে বসবে বিশ্ব ক্রিকেটের এই আসর। আর সেই টুর্নামেন্টকে মাথায় রেখেই রণকৌশল সাজাচ্ছে টিম ইন্ডিয়া। যেখানে রবি বিষ্ণয় হতে পারেন চাহালে উত্তরসূরি। অভিজ্ঞতায় পিছিয়ে থাকলেও এ স্পিনার বৈশ্বিক আসর মাতার দিকেই ছুটছেন। বলাই বাহুল্য, চাহালের ক্যারিয়ার শেষ হওয়ার আগেই তাঁর যোগ্য বিকল্প পেয়েছে ভারত।

লেখক পরিচিতি

বাইশ গজ ব্যাসার্ধ নিয়ে একটি বৃত্ত অঙ্কন করার চেষ্টা করি...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link