More

Social Media

Light
Dark

বিরাট কোহলির ‘জুনায়েদভীতি’র গল্প

বাইশ গজের ক্রিকেটে বোলারদের কাছে তিনি এক ত্রাসের নাম। বর্ণাঢ্যময় ক্রিকেট ক্যারিয়ারের বোলারদের কাছে পরাভূত হয়েছেন খুব কম বারই। তবে একবার এক বোলার তাঁকে হুমকি দিয়েই আউট করেছিল।

এক দশক আগের কথা। ২০১২-১৩ এর দিকে দ্বিপাক্ষিক সিরিজ খেলতে ভারতে পা রেখেছিল পাকিস্তান। আর সেই সিরিজে বিরাট কোহলিকে এক প্রকার নাকানি চুবানি খাইয়েছিলেন পাকিস্তানের বাঁহাতি পেসার জুনায়েদ খান। ৩ ম্যাচের সিরিজে প্রতিবারই এই পেসারের বিপক্ষে অসহায় আত্মসমর্পণ ঘটেছিল কোহলির। ১০ বছর বাদে, এবার কোহলিকে আউট করার সেই গল্পই সম্প্রতি শুনিয়েছেন জুনায়েদ।

ads

এ নিয়ে এক পডকাস্টে তিনি বলেন, ‘অনেক ক্রিকেটারের উইকেট নিয়েছি। কিন্তু মানুষ এখনও মনে রেখেছে কোহলির উইকেটগুলোই। অবশ্য সেই উইকেটগুলো স্পেশালও ছিল। এখনও মনে করে কীভাবে হুমকি দিয়ে আমি উইকেট তুলে নিয়েছিলাম।’

সে বার কী ভাবে কোহলিকে হুমকি দিয়ে উইকেট তুলে নিয়েছিলেন, তা উল্লেখ করে জুনায়েদ আরো বলেন, ‘আমরা একসঙ্গে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ খেলেছি। আগে থেকেই একে অপরকে চিনতাম। ওই সিরিজেই আমি দলে ফিরেছিলাম। প্রথম বার ভারতের বিরুদ্ধে খেলতে নেমেছিলাম। প্রথম ম্যাচে কোহলিকে আউট করার পর ও বলেছিল আর আমি ওর উইকেট নিতে পারব না। কিন্তু দ্বিতীয় ম্যাচেও আমি ওকে আউট করে দিই। তৃতীয় ম্যাচের আগে নাস্তার সময় ওকে বলেছিলাম, বিরাট, আজও তোমার নিস্তার নেই। ইউনুস খানও সেখানে ছিলেন। আমার কথা শুনে তিনি বললেন, আজও তুমি ওর উইকেট নাও। মজার ব্যাপার হলো সে ম্যাচে ইউনুস ভাই-ই বিরাটের ক্যাচ নিয়েছিল।’

সেই সিরিজ ২-১ ব্যবধানে হেরেছিল ভারত। তবে কোহলির জন্য সে সিরিজটা হয়ে উঠেছিল জুনায়েদ আতঙ্কে বিভীষিকাময়। পাকিস্তানের এই পেসারের ২৪ বল মুখোমুখি হয়ে ৩ বার আউট হয়েছিলেন তিনি। আর সেই ২৪ বলে তাঁর ব্যাট থেকে এসেছিল মাত্র ৩ রান।

লেখক পরিচিতি

বাইশ গজ ব্যাসার্ধ নিয়ে একটি বৃত্ত অঙ্কন করার চেষ্টা করি...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link