More

Social Media

Light
Dark

বাড়িতেও ‘কোচ’ দ্রাবিড়

ওয়ানডে বিশ্বকাপের পর থেকেই ছুটিতে আছেন ভারতের প্রধান কোচ রাহুল দ্রাবিড়। ক্রিকেটের ব্যস্তসূচিতে পরিবারকে তেমন সময় দিতে পারেন না ভারতীয় এ কোচ। বিশ্বকাপের পর থেকে তাই এবার পরিবারকেই সময় দিচ্ছেন দ্রাবিড়। এ সময়ে অস্ট্রেলিয়ার বিপক্ষে ভারতের টি-টোয়েন্টি সিরিজ চললেও ডাগআউটে দেখা যাচ্ছে না তাঁকে। তাঁর অবর্তমানে অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে দল সামলাচ্ছেন ভিভিএস লক্ষণ।

বিশ্বকাপ ফাইনালে ভারতের স্বপ্নভঙ্গের পর থেকেই একরকম মুখে কুলুপ এঁটে বসে আছেন রাহুল দ্রাবিড়। গুঞ্জন উঠেছিল, বিসিসিআইয়ের সঙ্গে আর চুক্তির মেয়াদ বাড়াবেন না। তবে সব ধোঁয়াশা কাটিয়ে দক্ষিণ আফ্রিকা সফরেই ফিরছেন ভারতীয় এ কোচ। তবে ছুটি কাটানোর এ সময়ের হঠাতই দ্রাবিড়ে দেখা মিলল মহিশূরে। সেখানে তাঁকে কোচবিহার ট্রফিতে কর্নাটক ও উত্তরাখণ্ড মধ্যকার একটি ম্যাচে দর্শক সারিতে দেখা যায়।

ভারতের প্রধান কোচ হঠাৎ বয়সভিত্তিক এমন টুর্নামেন্টে? বিস্ময় জাগে বটে। তবে মূল ঘটনা হচ্ছে, বাবা রাহুল দ্রাবিড় পদাঙ্ক অনুসরণ করে ছেলে সামিত দ্রাবিড়ও জীবন বানিয়েছেন বাইশ গজের প্রাঙ্গনে। আর নিজ ছেলের খেলা দেখতেই মহীশূরের শ্রীকান্তদত্ত নরসিংহরাজ ওয়াদিয়ার মাঠে স্ত্রী বিজেতার সঙ্গে খেলা দেখতে গিয়েছিলেন দ্রাবিড়।

ads

রাহুল দ্রাবিড়ের দুই ছেলেই ক্রিকেটের সঙ্গে যুক্ত। বর্তমানে রাহুল ও বিজেতার বড় ছেলে সামিত কোচ বিহার ট্রফিতে খেলছেন। আর তাঁদের ছোট ছেলে অনভয় অনূর্ধ্ব-১৬ বিজয় মার্চেন্ট ট্রফিতে খেলছেন। তো, উত্তরাখণ্ডের বিপক্ষে দ্রাবিড়ের বড় ছেলে খেলছেন কর্নাটকের হয়ে।

আর এই ম্যাচে সামিত পাঁচ ওভার বোলিং করেন। যদিও কোনো উইকেট নিতে পারেননি। তবে উত্তরাখণ্ডকে ঠিকই ২৩২ রানে আটকে দেয় তাঁর দল। এর বিপরীতে দ্বিতীয় দিন শেষে ৩৬০ রানে ২ উইকেট হারিয়েছে কর্নাটক। ক্রিজে ১৯ রানে অপরাজিত রয়েছেন দ্রাবিড়পুত্র সামিত।

এর আগে হিমাচল প্রদেশের বিপক্ষে ৫৫ রানের ইনিংস খেলেছিলেন তিনি। এর পাশাপাশি বল হাতে নিয়েছিলেন ২টি উইকেটও। সেই ম্যাচ কর্নাটক জিতেছিল। এ ছাড়া দিল্লীর বিপক্ষে ম্যাচেও ব্যাট হাতে ৫১ রান করেছিলেন সামিত দ্রাবিড়।

নতুন মেয়াদে রাহুল দ্রাবিড়ের পরবর্তী অ্যাসাইনমেন্ট দক্ষিণ আফ্রিকা সফর। আগামী ১০ ডিসেম্বর থেকে শুরু হওয়া সিরিজে ভারত ৩ টি করে ওয়ানডে ও টি-টোয়েন্টির পাশাপাশি খেলবে ২ টি টেস্ট।

লেখক পরিচিতি

বাইশ গজ ব্যাসার্ধ নিয়ে একটি বৃত্ত অঙ্কন করার চেষ্টা করি...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link