More

Social Media

Light
Dark

গায়কড় গল্পের ‘মাহি ভাই’

অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের শুরুটা হয়েছিল দুর্ভাগ্যজনকভাবে রানআউটে কাঁটা পড়ে। তবে এরপর থেকেই ব্যাট হাতে দুর্দান্ত ফর্মে রয়েছেন রুতুরাজ গায়কোয়াড়। আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম বারের মতো তিন অঙ্কের ইনিংস খেলেছেন এই সিরিজেই। এ ছাড়া একটি অর্ধশতকও হাঁকিয়েছেন এ ওপেনার।

সব মিলিয়ে ভারতের জার্সি গায়ে দারুণ একটা সময় পার করছেন রুতুরাজ গায়কড়। তবে নিজের এমন সাফল্যের নেপথ্যে সিংহভাগ কৃতিত্বই মহেন্দ্র সিং ধোনিকেই দিচ্ছেন তিনি। আইপিএলে ধোনির অধীনে খেলেই যে নিজেকে গড়ে তুলেছেন গায়কোয়াড়, সেটিই কৃতজ্ঞভরে স্মরণ করেছেন তিনি।

ads

এ নিয়ে ‘জিও সিনেমা’-কে দেওয়া এক সাক্ষাৎকারে গায়কড় বলেন, ‘টি-টোয়েন্টি ক্রিকেটে মানসিক ভাবে আপনাকে এগিয়ে থাকতেই হবে। এই বিষয়টা আমি সব সময় ফোকাস করি। ম্যাচের আগের দিন রাতেই কল্পনাতে ভেবে নেওয়ার চেষ্টা করি ম্যাচের পরিস্থিতি কী রকম হতে পারে বা পিচ কেমন আচরণ করতে পারে। মাহি ভাইয়ের (মহেন্দ্র সিং ধোনি) কাছ থেকেই এটা আমি শিখেছি। দলের সবার প্রতি তাঁর আলাদা একটা বার্তা থাকে। তাঁর একটাই কথা, যেভাবেই খেলো না কেন, সবার আগে দল কেন্দ্রিক এপ্রোচে এগোতে হবে। তবে তিনি ক্রিকেটারদের বেশি ভাবনাচিন্তা করতেও নিষেধ করতেন।’

তিনি আরো যুক্ত করেন বলেন, ‘মাহি ভাই সবসময় বলতেন ম্যাচের পরিস্থিতি বুঝে নিতে হবে আগেই। দলের স্কোরের দিকে নজর রাখতে হবে এবং দল কী চাইছে সেটা বুঝে নিতে হবে। ম্যাচ পরিস্থিতি যেমনই হোক তার জন্য প্রস্তুতি থাকতে হবে আগে থেকেই।’

অজিদের বিপক্ষে ৫ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে ১ ম্যাচ হাতে রেখে এরই মধ্যে সিরিজ নিজেদের করে নিয়েছে ভারত। অবশ্য ভারত একমাত্র ম্যাচটা হেরেছে রুতুরাজের সেঞ্চুরি প্রাপ্তির দিনেই। যদিও ৪ ম্যাচে ৭১ গড়ে ২১৩ রান করে ফেলেছেন এ ওপেনার।

লেখক পরিচিতি

বাইশ গজ ব্যাসার্ধ নিয়ে একটি বৃত্ত অঙ্কন করার চেষ্টা করি...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link