More

Social Media

Light
Dark

রুতুরাজ গায়কড়, ভারতের ভবিষ্যৎ রাজা

অস্ট্রেলিয়ার বিপক্ষে চলমান সিরিজের তৃতীয় ম্যাচে অবিশ্বাস্য এক পরাজয়ের স্বাদ পেয়েছে ভারত। আগের দুই ম্যাচ জয়ের পর এদিনও ২২৩ রানের বিশাল টার্গেট দিয়েছিল তাঁরা, কিন্তু এতেও অজিদের থামানো যায়নি। গ্লেন ম্যাক্সওয়েলের অতিমানবীয় ইনিংসের কল্যাণে শেষ বলে নির্ধারিত লক্ষ্য টপকে গিয়েছে সফরকারীরা।

রান বন্যার এই লড়াইয়ে হেরে গেলে টিম ইন্ডিয়ার জন্য দারুণ প্রাপ্তি রুতুরাজ গায়কড়ের সেঞ্চুরি। এই ওপেনার শেষপর্যন্ত অপরাজিত থেকে করেছেন ৫৭ বলে ১২৩ রান। শুরুটা রয়ে সয়েই করেছিলেন তিনি, প্রথম ২০ বলে ২০ রান এসেছিল তাঁর ব্যাট থেকে। কিন্তু এরপরই আগ্রাসী হয়ে উঠেন এই তরুণ, পরের ৩৭ বলেই করেন ১০৩ রান।

এমন পারফরম্যান্সের পর একসময়ের সতীর্থ আম্বাতি রাইডুর কাছ থেকে প্রশংসা পেয়েছেন তিনি। সম্প্রতি আইপিএল থেকে অবসর নেয়া এই ক্রিকেটার মনে করেন গায়কড় প্রচণ্ড প্রতিভাবান, তাই দলের উচিত তাঁকে আরো বেশি ব্যবহার করা।

ads

তিনি বলেন, ‘তাঁর শক্তি হলো প্রতিভা। টাইমিং, শট, ফিটনেস – বিশ্বমানের ক্রিকেটার হওয়ার জন্য তাঁর সবকিছুই আছে। সে মাঠে খুব, খুব শান্ত। এবং ভালভাবে জানে সে কি করছে। তাঁর মধ্যে নীরব আগ্রাসন আছে। আমার বিশ্বাস সে ভারতের জন্য সম্পদ হবে।’

সাবেক ভারতীয় ব্যাটার আরোও দাবি করেন যে রুতুরাজের মাঝে দলকে নেতৃত্ব দেওয়ার মতো গুণাবলীও রয়েছে। তিনি বলেন, ‘আশা করি ধোনি ভাই অবসর নেওয়ার পর সিএসকে (চেন্নাই) এর নেতৃত্ব দিবে সে। এরপর কি হবে, আমি জানি না… হয়তো ভারতকেও নেতৃত্ব দেবে। ইতিমধ্যে কিন্তু এশিয়ান গেমসে অধিনায়কত্ব করেছে।’

আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের আগ থেকেই ভারতীয় টপ অর্ডারের ভবিষ্যত ভাবা হতো এই উদীয়মান তারকাকে। আকাশি-নীল জার্সিতে তাঁর পারফরম্যান্স সেই ভাবনাকে যৌক্তিক করে তুলেছে। এখন দেখার বিষয়, নিজেকে আর কত উপরে নিয়ে যেতে পারেন তিনি।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link