More

Social Media

Light
Dark

বিশ্বকাপ পারফরম্যান্সের ‘বিশেষ’ পোস্টমর্টেম

পছন্দের ফরম্যাট, চেনা কন্ডিশন – ২০২৩ ওয়ানডে বিশ্বকাপে তাই বাংলাদেশকে ঘিরে স্বপ্নের জাল বুনেছিল ভক্ত-সমর্থকেরা। প্রথম ম্যাচে আফগানিস্তানকে হারিয়ে টাইগাররা শুরুটাও করেছিলেন দুর্দান্ত ভাবে। কিন্তু এরপর সব এলোমেলো হয়ে গিয়েছে, পরের আট ম্যাচে মাত্র এক জয় পেয়েছে সাকিব আল হাসানের দল।

সেমিফাইনালের লক্ষ্য নিয়ে ভারতের মাটিতে পা রাখা বাংলাদেশ দেশে ফিরেছে আট নম্বরে থেকে৷ এমন ব্যর্থতা মেনে নেয়া সম্ভব হয়নি কারো পক্ষেই; কেউ দোষারোপ করছেন খেলোয়াড়দের, কারো চোখে এটা টিম ম্যানেজম্যান্টের গাফলতি। আসল কারণ কি, কেন এমন ভরাডুবি – প্রশ্নগুলোর উত্তর খুঁজতে এবার তদন্ত কমিটি গঠন করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

তিন সদস্যের এই কমিটিতে আছেন বিসিবির তিন পরিচালক এনায়েত হোসেন সিরাজ, মাহবুব আনাম এবং আকরাম খান। আর কমিটির প্রধান হিসেবে দায়িত্ব পেয়েছেন এনায়েত হোসেন সিরাজ৷ এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করেছে বিসিবি। সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এই কমিটির মূল লক্ষ্য বিশ্বকাপে বাংলাদেশ দলের বাজে পারফরম্যান্সের কারণ খুঁজে বের করা এবং তা সংশ্লিষ্ট মহলে জানানো।

ads

২০১১ বিশ্বকাপে বাংলাদেশের মোট জয় ছিল ৩টি; ইংল্যান্ডের বিপক্ষে জয় এসেছিল সেবার। ২০১৫ সালেও তাই, ইংলিশদের হারিয়ে কোয়ার্টার ফাইনালে খেলেছিল টাইগাররা। পরবর্তীতে ইংল্যান্ড বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকাকে হারানোর সুখ স্মৃতির জন্ম দিয়েছে মাশরাফি, সাকিবরা। কিন্তু এবার বড় কোন জয় পাওয়া তো দূরে থাক, নেদারল্যান্ডসের কাছেও পয়েন্ট খুইয়েছে লাল-সবুজের প্রতিনিধিরা।

ফলে ২০২৫ চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলাও শঙ্কার মুখে পড়েছিল। যদিও শেষমেশ শ্রীলঙ্কাকে হারাতে পারায় আর খানিকটা ভাগ্যের ছোঁয়ায় আট দলের এই টুর্নামেন্টের টিকিট পেয়েছে বাংলাদেশ। তাতে অবশ্য পুরো আসরের ব্যর্থতা ভুলে যাওয়ার কোন সুযোগ নেই।

এখন অপেক্ষা করতে হচ্ছে তদন্ত কমিটির প্রতিবেদনের জন্য। ক্রিকেটারদের হুট করে এমন অফ ফর্মে চলে যাওয়ার পিছনে রহস্য কি সেটা জানতে অধীর আগ্রহে বসে আছে পুরো ক্রিকেটাঙ্গন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link