More

Social Media

Light
Dark

ইট, স্লিপ অ্যান্ড ‘রিঙ্কু তাণ্ডব’ রিপিটস

রিঙ্কু সিং যখন ক্রিজে পৌঁছালেন, তখন ইনিংসে বাকি রয়েছে আর মাত্র ১৪ টা বল। তখনও রিঙ্কু ঝড়ের পূর্বাভাসটা ঠিকঠাক মেলেনি। নাথান ইলিসকে খেলা প্রথম বলটা সিঙ্গেল নিয়েই ক্ষান্ত ছিলেন তিনি।

তবে, এরপর যা হয়েছে, সেই দৃশ্যপটের পুরোটা জুড়েই ছিলেন রিঙ্কু সিং। রিঙ্কু ঝড়েই  ম্লান হয়েছে অজি বোলারদের সব রণকৌশল। যজশ্বী জয়সওয়াল, রুতুরাজ গায়কোয়াড় আর ঈশান কিষাণের ফিফটিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে বড় সংগ্রহের পথে ছুটেছিল ভারত।

১৮ ওভার শেষে টিম ইন্ডিয়ার ইনিংস দাঁড়িয়েছিল ১৯০ তে। তবে শেষ দুই ওভারে রিঙ্কু সিং যা করে দেখালেন, তাতে ১২ বলের ব্যবধানে এক লাফে সংগ্রহ গিয়ে দাঁড়ায় ২৩৫-এ। তাতে ৪ চার আর ২ ছক্কায় ৯ বলে ৩১ রানের ঝড়ো এক ইনিংস খেলেছেন এ পিঞ্চ হিটার।

ads

অজি বোলারদের উপর ‘রিঙ্কু তাণ্ডব’-এর শুরুটা হয়েছিল ইনিংসের ১৯তম ওভারে শন অ্যাবটকে চার মেরে। এর পরের বলে যদিও ব্যাটে বলে সংযোগ ঘটাতে ব্যর্থ হয়েছিলেন। তবে পরের বলেই হাঁটু গেড়ে সোজা বোলারের মাথার উপর দিয়ে তুলে নেন ছক্কা।

রিঙ্কুর ব্যাটে ঝড় শুরু সেখান থেকেই। শন অ্যাবটের করার পরের তিন বলে টানা দুই চারের পর আরো একটি ছক্কা মারেন রিঙ্কু। রিঙ্কুর এমন ব্যাটিং তাণ্ডব অব্যাহত ছিল ইনিংসের শেষ ওভারেও। সুযোগ পেয়েছিলেন মাত্র ২ বল।

তাতেই একটি বাউন্ডারি হাঁকান তিনি। শেষ বলটা সিঙ্গেল নিয়ে ৯ বলে ৩১ রানে পৌঁছে ভারতের এ নতুন ব্যাটিং সেনসেশন। আর সেই সাথে ২৩৫ রানে পাহাড়সম সংগ্রহে পৌঁছে যায় ভারত।

বলে রাখা ভাল, ক্যারিয়ারে ৭ টি-টোয়েন্টি ম্যাচ খেলা রিঙ্কু সিং এখন পর্যন্ত ১২৮ রান করেছেন। যেখানে তাঁর ব্যাটিং গড়ও ১২৮। মজার ব্যাপার হল – এর মধ্যে ৯৮ রানই তিনি করেছেন ইনিংসের ১৯ থেকে ২০ ওভারের মাঝে।

আর এ রান করার পথে তিনি খেলেছেন মাত্র ২৮ টি বল। যেখানে তাঁর ব্যাটিং স্ট্রাইকরেট ছিল ৩৩২.১৪! রিঙ্কুর এই রূদ্র রূপ যেন ভারতের ভবিষ্যতের দুয়ারও খুলে দিচ্ছে।

লেখক পরিচিতি

বাইশ গজ ব্যাসার্ধ নিয়ে একটি বৃত্ত অঙ্কন করার চেষ্টা করি...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link