More

Social Media

Light
Dark

ভারতীয়দের কাছে তিনি এখনও ঘৃণার পাত্র!

২০১৯ বিশ্বকাপ। ভারত-নিউজিল্যান্ড সেমিফাইনাল ম্যাচ। ম্যাচের ভাগ্য যখন পেণ্ডুলামের মতো দুলছে, ঠিক তখনই মার্টিন গাপটিলের সরাসরি থ্রোতে ক্রিজ থেকে বিদায় ঘটে মহেন্দ্র সিং ধোনির। গাপটিলের সেই দুর্দান্ত রানআউটে ভারতের লড়াইও স্তব্ধ হয়ে যায় পরক্ষণেই। 

লকি ফার্গুসনের বল স্কোয়ার লেগে খেলে জোড়া রান নিতে যান ধোনি। সেই বল ধরে সরাসরি থ্রোয়ে উইকেট ভেঙে দেন গাপটিল। ৭২ বলে ৫০ রানে আউট হয়ে ফিরতেই ভেঙে যায় টিম ইন্ডিয়ার ফাইনাল স্বপ্ন।

ads

সেই বিশ্বকাপের ৪ বছর পেরিয়ে গেছে। এর মধ্যে ২০২৩ বিশ্বকাপও এখন অতীত। তবে গাপটিলের সেই থ্রো নিয়ে আলোচনা হয় এখনও। বিশেষত, ভারতীয়দের শত আক্ষেপের মূলহোতা হিসেবে চিহ্নিত করা হয় গাপটিলকেই। কিউই এ ক্রিকেটার নিজেও জানিয়েছেন সেই কথা। এখনও নাকি ভারতীয়দের কাছে ঘৃণার পাত্র হয়ে আছেন তিনি!

এ নিয়ে ভারতীয় এক গণমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে ফিরে গিয়ে ছিলেন ৪ বছর আগের সেই দৃশ্যপটে। তিনি বলেন, ‘ভাবতে পারিনি বলটা আমার কাছে আসবে। কিন্তু যখন দেখলাম তা আমার দিকেই এগিয়ে আসছে, তখন সবার আগে বলটা ধরার চেষ্টা করেছিলাম। কিন্তু বলটা ধরেই দেখলাম যে উইকেট আর আমি একই সমান্তরালে রয়েছি। তাই দেরি না করে এর পরেই আমি বল উইকেটের দিকে ছুঁড়ে দিই। আসলে ভাগ্যবান ছিলাম সেদিন। বলটা উইকেটে গিয়ে লাগে। আর ধোনিও আউট হয়ে ফিরে যায়।’

তবে সেই আউটের পর যে গাপটিল শত কোটি মানুষের কাছে খলনায়কে পরিণত হন, সেটি জানিয়ে তিনি বলেন, ‘আমি ভারতের প্রায় সবার কাছে অপ্রিয় একটা মানুষ। এখনও আমি প্রায়ই হুমকি পাই। মেইলবক্স খুললেই কটুকথা শুনি।’

লেখক পরিচিতি

বাইশ গজ ব্যাসার্ধ নিয়ে একটি বৃত্ত অঙ্কন করার চেষ্টা করি...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link