More

Social Media

Light
Dark

মহেন্দ্র সিং ধোনি, দ্য ক্যাপ্টেন কুল

মহেন্দ্র সিং ধোনি কি ভারতের সর্বকালের সেরা অধিনায়ক? আপনার উত্তরটা হ্যাঁ, হতে পারে আবার নাও হতে পারে। তবে উত্তর যাই হোক, ভারতীয় ক্রিকেট ইতিহাসের সবচেয়ে আভিজাত্যপূর্ণ অধ্যায়ের মালিক যে ধোনি সেটা মেনে নিতে সমস্যা হওয়ার কথা নয় একটুও।

ওয়ানডে বিশ্বকাপ, টি-টোয়েন্টি বিশ্বকাপ, এশিয়া কাপ, চ্যাম্পিয়ন্স ট্রফি – সম্ভাব্য সব ট্রফি জেতা হয়েছে তাঁর। আবার আইপিএলেও চেন্নাই সুপার কিংসকে শিরোপা জিতিয়েছেন পাঁচ বার। শুধু জয়ের জন্য, এই কিংবদন্তির অধিনায়কত্ব এমনিতেই বিশেষ, চোখে লাগার মত। সতীর্থদের কাছ থেকে সেরাটা বের করে আনার জাদু জানেন তিনি।

এই কথাটাই আরেকবার মনে করিয়ে দিলেন আম্বাতি রাইডু। তিনি বলেন, ‘সবাই জানে যে সে অনেক ক্রিকেটারের কাছ থেকে সেরাটা বের করে এনেছে ৷ এমনকি যে বিদেশিরা সিএসকে-এর হয়ে খেলেছে তাঁদের থেকেও। আমি মনে করি, তাঁর মধ্যে এই গুণটা আছে। হয় সে স্রষ্টার আশীর্বাদপ্রাপ্ত অথবা এত বছর ধরে সাধনা করে এটি অর্জন করেছে।’

ads

এই ব্যাটার আরও যোগ করেন, ‘অনেক সময় আমি ভাবি কেন সে তিনি এমন কিছু করছেন। কিন্তু দিনের শেষে, ফলাফল দেখায় যে সে সঠিক ছিল। আসলে ৯৯.৯ শতাংশ সময়ই সে ঠিক সিদ্ধান্ত নেয়। এটি প্রমাণ করে যে, ধোনি কী করছে সেটা নিজে ভালভাবেই জানে। আমি বিশ্বাস করি, কেউ নেই যে তাঁর সিদ্ধান্ত গ্রহনের সামর্থ্য নিয়ে প্রশ্ন তুলতে পারে।’

এই তারকা উইকেটকিপার দেশি-বিদেশি সব সতীর্থের সাথেই সমান তালে ব্যবহার করেন। প্রয়োজনে বকাবকিও করেন, একই সাথে কি করতে হবে সেটা সুন্দর ভাবে বুঝিয়ে দেন – এমনটাই জানিয়েছেন রায়ডু।

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেয়া ধোনি এখন অলস সময় কাটাচ্ছেন। ২০২৪ সালের আইপিএল দিয়ে পুনরায় মাঠে ফিরবেন তিনি; গতবারের মতন এবারও শিরোপা জিতে ঘরে ফিরবেন, এমনটাই প্রত্যাশা ভক্ত-সমর্থকদের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link