More

Social Media

Light
Dark

জমজমাট ম্যাচে জয় বঞ্চিত বাংলাদেশ

৭-০ গোলের এক বিভৎস স্মৃতি নিয়েও ঘরের মাঠে লেবাননকে রুখে দিয়েছে বাংলাদেশ। প্রথমে গোল হজম করতে হয়েছে রক্ষণে ভুল বোঝাবুঝির জন্যে। তবে এরপর শেখ মোরসালিনের দূর্দান্ত এক শটে সমতায় ফেরে বাংলাদেশ। শেষ অবধি ১-১ সমতায় ম্যাচ শেষ হলে বিশ্বকাপ বাছাইয়ে একটি পয়েন্ট আদায় হয় জামাল ভূঁইয়াদের।

র‍্যাংকিংয়ে এগিয়ে থাকার দাপট শুরুতেই দেখিয়েছে লেবানন। প্রথমার্ধের শুরুতে খানিকটা নড়বড়ে ছিল বাংলাদেশ দল। তাদের বিপক্ষে আধিপত্য বিস্তার করে বলের দখল নিজেদের কাছেই রেখেছিল লেবানন। তবে সময় যত গড়িয়েছে ততই দৃশ্যপট পালটে গেছে। বাংলাদেশও ম্যাচে নিজেদের অস্তিত্ব জানান দিতে শুরু করে।

আক্রমণের বিপক্ষে দারুণ সব পালটা আক্রমণও সাজিয়েছে জামাল ভূঁইয়ার দল। লেবাননের রক্ষণে খুব একটা ভয় ধরানো যায়নি। তবে নির্ঘাত গোলের সুযোগ তৈরি করা গেছে বেশ কয়েকটি। প্রথমার্ধের শেষভাগে শেখ মোরসালিন বলের দিকটা গোলবারে রাখলেই ১-০ এগিয়ে যেতে পারত বাংলাদেশ। তাতে ম্যাচ এগিয়ে থেকেই বিরতিতে যেতে পারত বাংলাদেশ দল।

ads

তবে তেমনটি হয়নি। অন্যদিকে বাংলাদেশের রক্ষণেও কাঁপন ধরিয়ে দেওয়ার মত আক্রমণ নিয়ে হাজির হয়নি হাসান মাতুকরা। তাতে করে গোলশূন্য ব্যবধানেই বিরতিতে যেতে হয়েছে দুই দলকে। তবে শুরুর ৪৫ মিনিটে সমানে সমান লড়াই করেছে বাংলাদেশ। প্রতিপক্ষের পরিকল্পনার ফাঁক-ফোকড়ের সুবিধাই নিতে চেয়েছে ফয়সাল, মোরসালিনরা।

প্রথমার্ধের মত একই ঘটনার পুনরাবৃত্তি ঘটেছে দ্বিতীয়ার্ধেও। ম্যাচের দ্বিতীয় ভাগের শুরুতেও দাপট দেখিয়েছে লেবানন। আবারও ম্যাচে ফিরে আসতে শুরু করে বাংলাদেশ দল। আক্রমণ, পাল্টা-আক্রমণে ম্যাচ জমে ওঠে। ঘরের মাঠের দর্শকদের জন্যে যেন এক ফালি স্বস্তি ছড়িয়ে দিতে থাকেন বাংলাদেশের ফুটবলাররা।

তবে হুট করেই রক্ষণে গণ্ডগোল। রাইটব্যাক বিশ্বনাথ ঘোষ ও বদলি গোলকিপার মেহেদী হাসান শ্রাবণের মধ্যে হওয়া ভুলের মাশুল দিতে হয় বাংলাদেশকে। ম্যাচের ৬৭ মিনিটে ১-০ গোলে পিছিয়ে পড়ে বাংলাদেশ। তবে পিছিয়ে গিয়ে মোটেও হার মেনে নেয়নি সোহেল রানারা। বরং তিন মিনিট বাদেই আসে সেই বহুল আকাঙ্ক্ষিত গোল।

শেখ মোরসালিনের একক প্রচেষ্টায় গোলের ঠিকানা খুঁজে নেয় লাল-সবুজের দল। ৭২ মিনিটে ম্যাচের স্কোরলাইন ১-১। তবে মোরসালিনের কাছে সুযোগ ছিল আজকের দিনের মহানায়ক হয়ে যাওয়ার। তবে জমাট রসায়নে মিডফিল্ড থেকে বানানো বল শেষ অবধি খুঁজে নিয়েছিল মোরসালিনের পা। তবে প্রথম ছোঁয়ায় সেই বল নিজের আয়ত্বে আনতে পারেননি। তাতেই জয় বঞ্চিত হয় বাংলাদেশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link