More

Social Media

Light
Dark

শেষ ম্যাচে আসছে পরিবর্তন

সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে মেহেদী হাসান মিরাজের ক্যারিয়ার সেরা বোলিং ও সাকিব আল হাসানের অলরাউন্ড পারফরমেন্সে দাপুটে জয় পেয়েছে বাংলাদেশ। যার ফলে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ জয় নিশ্চিত হয়েছে স্বাগতিকদের।

সিরিজ জয় নিশ্চিত হওয়ার পর অধিনায়ক তামিম ইকবাল জানিয়েছেন, তৃতীয় ম্যাচে একাদশে সুযোগ পাচ্ছেন রিজার্ভ বেঞ্চের কেউ কেউ।

খর্ব শক্তির ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের দুই ম্যাচেই দাপট দেখিয়েছেন স্পিনাররা। সাকিব মিরাজের সাথে স্পিন ঘূর্ণিতে ব্যাটসম্যানদের নাকাল করেছেন আকিল হোসেন ও জেসন মোহাম্মাদও। স্পিন ট্র্যাকের কারণে এখনো বাংলাদেশের একাদশে সুযোগ হয়নি তাসকিন, সাইফউদ্দিনের মতো তারকাদের। তরুণ পেসার হাসান মাহমুদের অভিষেক হলেও সুযোগ পেলেনি শরিফুল ইসলামের।

ads

তবে এই স্ব্যাস্থ্যকর প্রতিযোগিতা নিয়ে দুশ্চিন্তায় নেই তামিম ইকবাল। বাংলাদেশের অধিনায়ক জানিয়েছেন সিরিজ জয় নিশ্চিত হওয়াতে তৃতীয় ম্যাচের একাদশে আসবে পরিবর্তন।

ম্যাচ শেষে তামিম বলেন, ‘ড্রেসিংরুমে সবাই খেলার জন্য মুখিয়ে আছে। সবাই ভালো করতে চায়। তাসকিন সাইফউদ্দিনের মতো ক্রিকেটার একাদশে জায়গা পাননি। একটা স্ব্যাস্থ্যকর প্রতিযোগিতা চলছে। এটি উদ্বেগজনক কিছু নয়, সবারই সুযোগ পাওয়া উচিত। যারা সুযোগ পায়নি তারা সবাই ভালো করতে সক্ষম। আমি নিশ্চিত যে তৃতীয় ওয়ানডেতে কিছু পরিবর্তন আসবে। এবং যারা সুযোগ পাবে আশা করি ভালো করবে।’

দুই ম্যাচেই ওয়েস্ট ইন্ডিজের ব্যাটসম্যানদের কঠিন পরিক্ষা নিয়েছেন সাকিব আল হাসান। গত ম্যাচে মিরাজ ভালো করতে না পারলেও আজকে সাকিবকেও ছাড়িয়ে গেছে সে। ৯.২ ওভার বল করে ২৬ রান দিয়ে শিকার করেছেন ৪ উইকেট; দীর্ঘ দিন পর হয়েছেন ম্যাচ সেরা। এমন পারফর্ম করার পর মিরাজ জানিয়েছেন শুধু টিম ম্যানেজমেন্ট ও সিনিয়র ক্রিকেটারদের সাথে আলোচনার ফলই পেয়েছেন সে।

মিরাজ বলেন, ‘আমি সত্যিই খুশি। কারণ অনেক দিন পর আমি ম্যাচ সেরা হয়েছি। আমরা অনেক দিন পর ওয়ানডে খেলেছি। প্রথম ওয়ানডেতে আমি ভালো বোলিং করতে পারিনি। আমি শুধু টিম ম্যানেজমেন্ট ও সিনিয়র ক্রিকেটারদের সাথে আলোচনা করেছি। আমি তিন ওভার বা তারও ছোট স্পেলে বোলিং করেছি।’

আজকের ম্যাচে ওয়ানডে ক্যারিয়ার সেরা বোলিং করেছেন মেহেদী হাসান মিরাজ। প্রথম ম্যাচে খুব একটা সুবিধা করতে না পেরে ফর্মে ফিরতে স্পিন কোচ সোহেল খান, তামিম ইকবাল ও সাকিব আল হাসানের পরামর্শ নিয়েছিলেন মিরাজ। মিরাজ জানিয়েছেন তাদের পরামর্শেই সফল হয়েছে সে।

নিজের লক্ষ্য মোতাবেক বোলিং করতে পেরে মিরাজ জানান,  ‘তামিম ভাই ও আমি একসাথে বিপিএল (বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপ ২০২০) খেলেছিলাম এবং সেইজন্য আমাদের বোঝাপড়াও ভালো জমেছে। গত ম্যাচের পরে আমি সিনিয়রদের সাথে কথা বলেছিলাম।  আমি রিয়াদ ভাই ও স্পিন বোলিং কোচের সাথে আলোচনা করেছি। সাকিব ভাই আমাকে বলেছিলেন কেবল জায়গামতো বল করে যেতে।’

টানা দুই ম্যাচ হেরে সিরিজ হারলেও হার থেকেই ইতিবাচক দিক খুঁজে পেয়েছেন ক্যারিবিয়ান অধিনায়ক জেসন মোহাম্মাদ। জানিয়েছেন উইকেট ভালো থাকলেও স্পিনারদের জন্যই বড় রান করতে পারেননি তাঁরা।

জেসন বলেন, ‘আমাদের জন্য কিছুটা হতাশাজনক ছিলো। আমাদের জন্য মোটামুটি ভালো উইকেট ছিলো। আমাদের আরো কিছু রান করা প্রয়োজন ছিলো। আমি মনে করি স্পিনাররা সব সময়ই চ্যালেঞ্জ আমাদের জন্য। এরপরেও কিছুটা ইতিবাচক বিষয় রয়েছে। ওটলি তার অভিষেকে ভালো করেছে। রোভম্যান ভালো করেছে ও আকিল আবারো ভালো বোলিং করেছে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link