More

Social Media

Light
Dark

দক্ষিণ আফ্রিকার সামনে আফগানদের লড়াই নস্যি

সেমিফাইনালে যেতে অসম্ভব একটা সমীকরণকে বাস্তব করতে হতো আফগানিস্তানকে। কার্যত তাই দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তাঁদের ম্যাচটা ছিল শুধুই নিয়ম রক্ষার ম্যাচ। তবু আফগানরা লড়াই করেছে সমানে সমানে, তবে রোমাঞ্চ ভরা দ্বৈরথে রসি ভ্যান ডার ডুসেনের কল্যাণে পাঁচ উইকেটের জয় পেয়েছে প্রোটিয়ারা।

আগে ব্যাট করতে নেমে শুরুটা ভালভাবেই করেছিল আফগানিস্তান। আট ওভারে দুই ওপেনার ৪১ রান তুলতে সক্ষম হন। কিন্তু এরপরই নেমে আসে বিপর্যয়। একটানা তিন ওভারে রহমানউল্লাহ গুরবাজ, ইব্রাহিম জাদরান আর হাসমতউল্লাহ শহীদি আউট হয়ে যান। ৪১/০ থেকে ৪৫/৩ এ পরিণত হওয়া দলের হাল ধরেন অভিজ্ঞ রহমত শাহ এবং আজমতউল্লাহ ওমরজাই।

দুজনের ৪৯ রানের জুটিতে প্রাথমিক ধাক্কা কাটিয়ে ওঠে আফগানরা। তবে ২৬ রান করা রহমত ফিরতেই আবারো ব্যাটিং ধ্বসের মুখোমুখি হয় দলটি। ইকরাম আলী খিল, মোহাম্মদ নবীরা বলার মত কিছু করতে পারেননি। ১১৬ রানে ছয় উইকেট হারালেও একপ্রান্ত আগলে রেখেছিলেন আজমতউল্লাহ। লোয়ার অর্ডারেকে সঙ্গে নিয়ে লড়াই চালিয়ে যান তিনি।

ads

ছোট ছোট জুটি গড়ে দলকে চ্যালেঞ্জিং স্কোর এনে দেন এই অলরাউন্ডার। তাঁর অপরাজিত ৯৭ রানে ভর করেই ২৪৪ রানের পুঁজি পেয়েছে আফগানিস্তান। দুর্দান্ত একটা ইনিংস খেলা সত্ত্বেও সঙ্গীর অভাবে সেঞ্চুরি পূর্ণ করতে না পারার আক্ষেপ হয়তো রয়ে গিয়েছে এই তরুণের হৃদয়ে।

লক্ষ্য তাড়া করতে নেমে দক্ষিণ আফ্রিকা অবশ্য পাওয়ার প্লেতে কোন উইকেট না হারিয়ে ৫৭ রান তোলে। কিন্তু দ্রুত দুই ওপেনার ডি কক আর টেম্বা বাভুমাকে ফিরিয়ে পুনরায় ম্যাচে ফেরে আফগানিস্তান। অবশ্য ভ্যান ডার ডুসেনের দৃঢ়তায় পথ হারায়নি প্রোটিয়ারা; এইডেন মার্করামকে সঙ্গে ৫০ রান এবং মিলারের সঙ্গে ৪৩ রানের জুটি গড়ে দলকে নিরাপদ অবস্থানে নিয়ে আসেন তিনি।

তবে হাল ছাড়েনি রশিদ, মুজিবরা; নিয়ন্ত্রিত লাইন লেন্থে ব্যাটারদের রান করার কাজটা কঠিন করে দিয়েছেন। তাই তো ম্যাচের অনেকটা সময় নিজেদের জয়ে সম্ভাবনা টিকিয়ে রাখতে পেরেছিল দলটি; কিন্তু ইনফর্ম ডুসেন বাইশ গজে টিকে থাকায় খুব বেশি সুবিধা করতে পারেনি তাঁরা।

শেষদিকে পেহলুকওয়ের সঙ্গে পঞ্চাশোর্ধ জুটি গড়ে দলের জয় নিশ্চিত করেন এই ডানহাতি। জিতলেও অবশ্য দুশ্চিন্তা থেকে যাবে দক্ষিণ আফ্রিকার ড্রেসিংরুমে; কেননা চেজিংয়ের ক্ষেত্রে তাঁদের দুর্বলতা প্রকট হয়ে উঠেছে। রাতারাতি এই সমস্যার সমাধান না করতে পারলে সেমিফাইনালে ভুগতে হবে ডি কক, মার্করামদের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link