More

Social Media

Light
Dark

নির্বাসনে শ্রীলঙ্কার ক্রিকেট

সময়টা মোটেও ভাল যাচ্ছে না শ্রীলঙ্কার ক্রিকেটে। প্রথমত বিশ্বকাপের মঞ্চে ভরাডুবি। এরপর হুট করেই ক্রিকেট বোর্ডে বিশাল পরিবর্তন। মরার উপর খাড়ার ঘা হয়ে হাজির আইসিসির নিষেধাজ্ঞা। অনির্দিষ্ট কালের জন্যে শ্রীলঙ্কার সদস্যপদ স্থগিত করেছে আইসিসি।

সাম্প্রতিক সময়ে ভীষণ বাজে সময়ের মধ্য দিয়ে যাচ্ছে লংকানদের ক্রিকেট। ইতিহাস সমৃদ্ধ দলটি আন্তর্জাতিক সার্কিটে আশার প্রতিফলন ঘটাতে পারছে না। তাতে যে বেজায় চটেছিল শ্রীলঙ্কান সরকার। তাইতো সরাসরি হস্তক্ষেপে শ্রীলঙ্কার সদ্য সাবেক বোর্ড কর্তাদের বরখাস্ত করেছে দেশটির ক্রীড়া মন্ত্রী।

আর এখানেই আইসিসি গুরুত্বপূর্ণ নিয়মের খেলাপ হয়েছে। আইসিসির সদস্যপদ পাওয়ার অন্যতম শর্ত হচ্ছে, দেশের সরকার কোনভাবেই তার ক্রিকেট বোর্ডকে সরাসরি প্রভাবিত করতে পারবে না। তবে শ্রীলঙ্কার ক্রীড়া মন্ত্রী রোশান রামানসিংহে গোটা কমিটি বরখাস্ত করে, অন্তর্বতীকালীন কমিটিও ঘোষণা করে ফেলেছেন।

ads

তাতেই আইসিসি এবার কঠোর অবস্থানে ১৯৯৬ বিশ্ব চ্যাম্পিয়নদের বিরুদ্ধে। এই স্থগিতাদেশ ঠিক কতদিন বহাল থাকবে সে বিষয়টি খোলাসা করা হয়নি। তবে পরিস্থিতি বিবেচনায় লম্বা সময় ধরেই কুশল মেন্ডিসদের থাকতে হচ্ছে নির্বাসনে সেটা প্রায় নিশ্চিত।

এশিয়া কাপের ফাইনালে ভারতের বিপক্ষে বাজে ভাবে হার। এরপর বিশ্ব জয়ের স্বপ্ন নিয়ে বিশ্বকাপে অংশগ্রহণ। সেখানেও একরাশ হতাশাই সঙ্গী হয়েছে লংকান ক্রিকেটারদের। অন্যদিকে ২০২৫ চ্যাম্পিয়ন্স ট্রফির যোগ্যতা অর্জনেও তাদেরকে তাকিয়ে থাকতে হতো, বাংলাদেশ ও নেদারল্যান্ডসের দিকে।

এই যখন পরিস্থিতি তখনই রামানসিংহে সদ্য সাবেক ক্রিকেট বোর্ডকে পরামর্শ দিয়েছিলেন পদত্যাগ করবার। এমনকি বোর্ড সেক্রেটারি মোহন ডি সিলভা পদত্যাগ করেন। ঠিক এরপরই লংকান ক্রিকেটের কিংবদন্তি অর্জুনা রানাতুঙ্গাকে অন্তর্বর্তীকালীন চেয়ারম্যান করে সাত সদস্যের কমিটি ঘোষণা করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link