More

Social Media

Light
Dark

সরল সমীকরণে চ্যাম্পিয়নস ট্রফিতে চোখ বাংলাদেশেের

আশা নিরাশার দোলাচলে দুলছিল বাংলাদেশের চ্যাম্পিয়নস ট্রফি খেলার সমীকরণ। তবে নিউজিল্যান্ডের কাছে শ্রীলঙ্কার ৫ উইকেটের হারের ফলে ২০২৫ চ্যাম্পিয়নস ট্রফি খেলার পথটা মসৃণ হলো টাইগারদের। নিজেদের শেষ ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে হারলেও চ্যাম্পিয়নস ট্রফি খেলার সুযোগ থাকবে বাংলাদেশের। তবে হারটা হতে হবে ভদ্রস্থ।

সে ক্ষেত্রে অস্ট্রেলিয়া যদি আগে ব্যাট করে ৩৬০ রান তোলে তখন বাংলাদেশকে অন্তত ২০০ রান করতে হবে। অর্থাৎ ১৬০ -এ নিচ ব্যবধানে হারলেও শ্রীলঙ্কার উপরে থেকেই এবারের বিশ্বকাপ শেষ করবে বাংলাদেশ। আর তাতে করে চ্যাম্পিয়নস ট্রফিতে খেলা নিশ্চিত হবে সাকিব, মিরাজদের।

আর আগে ব্যাট করে বাংলাদেশ ২০০ রান করতে পারলে অস্ট্রেলিয়াকে সেই রান ২৩ ওভারের আগেই তাড়া করতে দেওয়া যাবে না।  তবে নেদারল্যান্ডস যদি ভার‍তকে হারিয়ে অঘটন ঘটিয়ে দেয় তখন আবার অনিশ্চয়তায় পড়ে যাবে সাকিবদের চ্যাম্পিয়নস ট্রফি খেলার আশা।

ads

সে ক্ষেত্রে অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচটি জিততেই হবে বাংলাদেশকে। অথবা পাকিস্তান-ইংল্যান্ড মধ্যকার দিনের আরেক ম্যাচের দিকে তাকিয়ে থাকতে হবে। সে ম্যাচে পাকিস্তান বড় জয় পেলেই তবে সুযোগ থাকবে বাংলাদেশের।

এখন পর্যন্ত ৬ হারের বিপরীতে বাংলাদেশ জয় পেয়েছে ২ ম্যাচে। যেখান থেকে তাদের নামের পাশে যোগ হয়েছে ৪ পয়েন্ট। শ্রীলঙ্কার পয়েন্টও সমান ৪। তবে তারা এক ম্যাচ বেশি খেলেছে। আর নেট রানরেটে লঙ্কানদের চেয়ে খানিকটা এগিয়ে বাংলাদেশ। ৮ ম্যাচে বাংলাদেশের রান রেট -১.১৪২।

আর নয় ম্যাচে শ্রীলঙ্কার রানরেট -১.৪১৯। রান রেটে এগিয়ে থাকায় তাই পয়েন্ট টেবিলে আটে আছে বাংলাদেশ। আর নয় নম্বরে আছে লঙ্কানরা। ২০২৫ চ্যাম্পিনস ট্টফিতে এই বিশ্বকাপেরই শীর্ষ ৮ দলই মূলত অংশ নেবে।

লেখক পরিচিতি

বাইশ গজ ব্যাসার্ধ নিয়ে একটি বৃত্ত অঙ্কন করার চেষ্টা করি...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link