More

Social Media

Light
Dark

মুজিবকেও টাইম আউট করতে পারতেন সাকিব

২০১৮ সালের নিদাহাস ট্রফির পর থেকেই বাংলাদেশ-শ্রীলঙ্কা ম্যাচের রোমাঞ্চ অন্য মাত্রা লাভ করেছে। দুই দলের লড়াই এখন দর্শকদের মাঝে উত্তাপ ছড়ায়, আর সেই উত্তাপে এবার ঘি ঢেলে দিলেন সাকিব আল হাসান। লঙ্কান তারকা অ্যাঞ্জেলো ম্যাথুসকে টাইম আউট করে নতুন এক কীর্তি গড়েছেন তিনি।

চ্যাম্পিয়ন্স ট্রফিতে জায়গা করে নেয়ার লক্ষ্যে দিল্লিতে মুখোমুখি হয়েছিল বাংলাদেশ ও শ্রীলঙ্কা। ম্যাচের ৩৬তম ওভারে সাদিরা সামারাবিক্রমা আউট হন সাকিবের বলে, পরবর্তী ব্যাটার হিসেবে ক্রিজে আসেন ম্যাথুস। আর সেসময় বাঁধে বিপত্তি, হেলমেটের স্ট্র্যাপ ছিড়ে যাওয়ায় তিন মিনিটের মধ্যে কোন বল খেলতে পারেননি তিনি। সেটার ফায়দা নিতে ভুল করেননি টাইগার অধিনায়ক; আপিল করেছেন, আম্পায়াররাও সায় দিয়েছেন।

ads

অবশ্য এর আগে আফগানিস্তানের বিপক্ষেও এমন দুর্লভ আউটের সুযোগ এসেছিল বিশ্বসেরা অলরাউন্ডারের কাছে। সে ম্যাচে নয় নম্বরে ব্যাট করতে নামা মুজিবুর রহমান তাড়াহুড়োয় গার্ড নিতে ভুলে গিয়েছিলেন। ক্রিজে স্ট্যান্স নিতে গিয়েই সেই কথা মনে পড়ে তাঁর, তৎক্ষনাৎ বাউন্ডারি সীমানার দিকে দৌড়ে যান গার্ড আনতে।

সব ঠিকঠাক করে পুনরায় স্ট্যান্স নিতে তিন মিনিটের অনেক বেশি সময়ই নিয়েছিলেন এই আফগান। কিন্তু সাকিব কিংবা বাংলাদেশ কেউই আবেদন করেননি আউটের জন্য। ফলে এই যাত্রায় অপ্রত্যাশিত রেকর্ডের হাত থেকে বেঁচে যান তিনি।

সে তুলনায় ম্যাথুসকে দুর্ভাগা বলতেই হয়; সব প্রস্তুতি নিয়ে বাইশ গজে আসলেও হুট করে হেলমেটের ত্রুটি বুঝতে পারেন। কিন্তু দায় কিছুতেই এড়াতে পারবেন না তিনি; অভিজ্ঞ ক্রিকেটার হিসেবে ক্রিকেটের এসব নিয়মনীতি তাঁর জানা থাকার কথা। য়অথচ তাঁর মধ্যে সেরকম কোন তাড়না ছিল না।

এমনকি চাইলে স্ট্র্যাপ বিহীন হেলমেট নিয়েই ওভারের দুইটা বল খেলতে পারতেন তিনি। যেহেতু স্পিন বল তাই খুব বেশি ঝুঁকিপূর্ণ হওয়ারও কথা নয়। এমনকি এক বল খেলেও যদি হেলমেট বদলাতে যেতেন তাহলে হয়তো বেঁচে যেতেন এই অলরাউন্ডার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link