More

Social Media

Light
Dark

ব্যাটিং নিয়ে প্রশ্নে বিরক্ত তামিম

প্রায়ই প্রশ্ন ওঠে তামিম ইকবালের ব্যাটিংয়ের ধরণ নিয়ে। এই ওপেনারের বিপক্ষে অনেকের অভিযোগ তার স্টাইকরেট ও শুরুতে নিজকে গুটিয়ে রাখা নিয়ে। আর এমন প্রশ্নে রীতিমত বিরক্ত বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক। তাই ভবিষ্যতে ব্যাটিংয়ের ধরন নিয়ে আর প্রশ্ন না করার অনুরোধ করেছেন তিনি।

আজ সংবাদ সম্মেলনে তামিমকে প্রশ্ন করা হয়েছিল শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজে তার ব্যাটিং এপ্রোচ কেমন থাকবে? তামিম সরাসরি জানিয়েছেন গত চার পাঁচ বছরে যে ভাবে খেলে সফল হয়েছেন ভবিষ্যতেও সে ভাবেই ব্যাট করবেন তিনি।

তামিম বলেন, ‘আমার ব্যাটিং এপ্রোচ নিয়ে আমি অনেক কথা বলেছি, অনেক বারই বলেছি। এটা কখনো থামছে না। প্রশ্ন আসতেই থাকে। আমি কোন এপ্রোচে খেলবো? গত চার পাঁচ বছরে যে এপ্রোচে খেলেছি ঐ এপ্রোচেই খেলবো কারণ এতে আমি বেশ সফল হয়েছি। এটা নিয়ে আমার ভবিষ্যতেও আর কিছু বলার নেই। অনেক বলেছি। আমার অনুরোধ, এটা নিয়ে আর কেউ কোনো প্রশ্ন করবেন না।’

ads

তামিম কথা বলেছেন সাকিব আল হাসানের ব্যাটিং পজিশন নিয়েও। তিন নাম্বারে ব্যাট করে ২৩ ম্যাচে ৫৮.৫৮ গড়ে ১১৭৭ রান করেছেন সাকিব। এই পজিশনে গত বিশ্বকাপে ৮ ম্যাচে সাকিব আল হাসান সংগ্রহ করেছিলেন ৬০৬ রান। এই ৮ ম্যাচে পাঁচটি হাফ সেঞ্চুরির সাথে দুইটি সেঞ্চুরি এসেছিল সাকিবের ব্যাট থেকে।

তবে নিষেধাজ্ঞা থেকে ফিরে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন নাম্বার পজিশনে জায়গা পাননি সাকিব। সাকিবের পরিবর্তে ঐ সিরিজে তিন নাম্বারে খেলা নাজমুল হোসেন শান্ত ব্যর্থ ছিলেন প্রতি ম্যাচেই। পরের সিরিজে শান্তকে তিনে খেলানো না হলেও ঐ পজিশনে সুযোগ পেয়ে ব্যর্থ ছিলেন সৌম্য সরকারও।

তাই এই সিরিজে আবারো তিনে দেখা যাবে সাকিবে। সাকিবের তিনে ফেরার বিষয়টি  নিশ্চিত করে তামিম জানিয়েছেন সাকিব ব্যর্থ হলে আতঙ্কিত হওয়ার কিছু নেই। সব সময় এক রকম খেলা সম্ভব না।

তামিম বলেন, ‘ওর কাছে আমাদের প্রত্যাশা অনেক বেশি থাকবে। আপনাদের একটা ব্যাপার বুঝতে হবে সাকিব বিশ্বকাপে অনেক ভালো খেলেছে। আমি চাইবো সব সময় সে এমন খেলুক। কিন্তু সব সময় এরকম হবে না। এরকম না খেলতে পারলে আতঙ্কিত হওয়ার কিছু নেই, আমি অন্তত সেটা হবো না।’

মিরপুরের উইকেট সাধারণত ধীর গতির হয়ে থাকে। শ্রীলঙ্কার বিপক্ষে উইকেট কেমন হবে জানতে চাওয়া হয়েছিল তামিমের কাছে। তামিম উইকেট সম্পর্কে কিছু না জানালেও বলেছেন তাদের চাওয়া অনুযায়ীই উইকেট পাবেন তারা। কারণ নিজেদের চাওয়া সম্পর্কে ইতোমধ্যে জানিয়ে দিয়েছেন কিউরেটরকে।

তিনি বলেন, ‘সংবাদ সম্মেলনে এর চেয়ে বেশি কিছু বলা আমি জরুরি মনে করি না। কারণ আমি নিশ্চিত এখানে বললে প্রতিপক্ষও এটা জানবে। এরকম কোনো কিছু হবে না যা খুবই ভিন্ন। যারা এর সাথে আছে তাদের স্পষ্টভাবে বলে দেওয়া আছে কেমন উইকেট চাই।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Share via
Copy link